নাগরিক জার্নাল (১) – আল শাহারিয়া

নাগরিক জার্নাল (১) – আল শাহারিয়া

গ্রাফিতি থেকে কিশোরীর ছুটে চলা মেঠোপথ আর মর্গ থেকে সোজাসুজি নরকের যাত্রাপথ যথাক্রমে মানুষ ও আত্মায় পরিপূর্ণ।

গ্রাফিতির শহরে প্রতিটি ধুলোজমা পায়ে মিশে আছে অবসাদ। ওদের হৃদয় খুঁজলে পাওয়া যাবে অবসন্নতা‚ অপ্রাপ্তির বিশাল রাজ্য।

তবু ওরা বেঁচে থাকে‚ বাঁচার চেষ্টা করে চলছে অনবরত। শহরের অন্যপ্রান্তে সুদর্শন যুবক লাল-নীল রঙে রাঙিন সহস্র স্বপ্ন প্রেমিকার হাতে গুঁজে মৃত্যুর অন্তহীন অপেক্ষা করছে।

কেউ আবার এই নির্বাসনে কলমের ডগায় প্রেমিকাকে বসিয়ে বানাচ্ছে নানান কিছু। লিখছে কতশত গান-গল্প-নাটক-কবিতা। কবিতার বয়স হয়ে এলে তাকে ভুলে যায়। নতুন কবিতা জন্মলাভ করে কবিতার খাতায়।

হিথ লেজার : কোটি মানুষের ভালোবাসায় সিক্ত এক সুপারভিলেন

ব্রেক্সিট ইস্যুঃ সংকট ও সম্ভাবনা

প্রেমিকার জন্য লেখা চিরকুট হারিয়ে ফেলে দ্রুত। আমি জানি পড়ার টেবিলের ফিজিক্স বইয়ের ভাঁজে লুকিয়ে আছে কিছু চিরকুট।

কিন্তু বইটা খোলা হয় না অনেকগুলো দিন। শোনো এই বিকেলের কথা। এই বৃষ্টি বিকেল। অনিন্দ্য সুন্দর বিষ্ময়ে ডুবে থাকা এই বিকেল।

বৃষ্টি শেষে ওই যে নীলাকাশ চকচক করে। সূর্যের আলো প্রতিফলিত হয়। শেষ বিকেলের শেষ রোদে শেষ রৌদ্রস্নান অনিন্দ্য সুন্দর। আবার কোনো বিকেল একাকী হয়।

আত্মহত্যাপ্রবণ মানুষটি এই সময় কল্পনায় প্রিয়তমার পাশে বসে থাকে। হঠাৎ অবাস্তব ওই অবয়ব অদৃশ্য হয়ে যায়। তখনি একটি তারা খসে যায়। স্বেচ্ছায় খসে পড়ে। ওই তারার খোঁজ আকাশ কভু রাখে না।

আকাশের লক্ষাধিক নক্ষত্রের মধ্যে একটি তারা খসে গেলে আকাশ কেনো কাঁদবে! স্পর্শ করবে কেনো তাকে! ওই বিত্তশালী আকাশ একদিন ঠিকই কাঁদবে। যেদিন একটি একটি করে সবগুলো তারা ঝরে যাবে গাছের পাতার মতো সেদিন আকাশ শূন্য হবে।

চাঁদ-সূর্যের সংসার খুব বেশি স্থায়ী হবে না। রাতে বিশ্ববিদ্যালয়ের মাঠগুলো সব প্রেমিক-প্রেমিকায় পূর্ণ থাকে। তাঁদের চুপিচুপি সতর্ক আলাপনে মাঝেমধ্যে জোনাকি আসে সঙ্গ দিতে। ওদের গল্প শোনে জোনাকি।

আবার অনেকেই এসময় হলরুমে বসে বসে বুকে আজন্ম আমাবস্যার সাথে সন্ধি করে। পূর্ণিমার আলো ঘরে আসার আগেই তাকে গ্রাস করে ফেলে অন্ধকার। কুচকুচে কালো অন্ধকার। এদেরও জীবনে প্রেম উঁকি দেয়।

ব্যক্তিগত অপ্রতুলতা আর পারিবারিক অস্বচ্ছলতার কারণে প্রেম প্রেমই থেকে যায়। ওই প্রেমে ভালোবাসা ঢুকতে পারে না। আনন্দধারা বয়ে যাক প্রত্যেকটা মানুষের জীবনে।

-নাগরিক জার্নাল
আল শাহারিয়া
-৩১ জুলাই‚ ২০২০

Leave a Reply