আসছে শিরোনামহীনের নতুন গান ‘ক্যাফেটেরিয়া পেরিয়ে’

শিরোনামহীন
Photo: Shironamhin.net

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড শিরোনামহীন।ব্যান্ডের ধর্ম-ই হলো ভাঙ্গা-গড়া।এই ভাঙ্গা-গড়ার মাঝে বিশ্বের অনেক নামীদামী ব্যান্ড হারিয়ে গেছে।

কিন্তু শিরোনামহীন সে স্রোতের বিপরীতে চলা এক ব্যান্ড।পহেলা বৈশাখ শিরোনামহীন গঠন করা হয়।এবারের পহেলা বৈশাখে তাই বৈশাখী শুভেচ্ছাস্বরূপ শিরোনামহীন তার ভক্তদের জন্য নিয়ে আসছে তাদের নতুন গান ‘ক্যাফেটেরিয়া পেরিয়ে’।

জাদুকর,বারুদ সমুদ্র,বোহেমিয়ান,এই অবেলায় এর পর আসছে ‘ ক্যাফেটেরিয়া পেরিয়ে ‘।এটা ক্যাম্পাস, র‍্যাগ আর ক্যাফেটেরিয়ায় আড্ডার গল্প। ক্যাফেটেরিয়া গানটির পরের সিক্যুয়েল।

সব বিশ্ববিদ্যালয়, ক্যাম্পাস আর একসময় ক্যাম্পাস পাড়ি দেয়া মানুষ নিজেকে রিলেট করতে পারবে।এটা ক্যাম্পাস, র‍্যাগ আর ক্যাফেটেরিয়ায় আড্ডার গল্প।এটি ক্যাফেটেরিয়া গানটির পরের সিক্যুয়েল।

বিশ্ববিদ্যালয়,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আর একসময় ক্যাম্পাস পাড়ি দেওয়া মানুষকে কেন্দ্র করে তৈরী এই গান।লিরিক্স লিখেছেন এবং সুর করেছেন শিরোনামহীনের দলপতি জিয়াউর রহমান জিয়া।

শিরোনামহীন ব্যান্ডের শুরু থেকে পথচলা সবই ক্যাম্পাস ভিত্তিক।এই গান সেইসব মানুষের জন্য যারা ক্যাম্পাসের ক্যাফেটেরিয়া পেরিয়ে আসা মানুষ হলেও ভোলেনি ক্যাম্পাস কে।

স্মৃতিপটে ঠিকই উঁকি দেয় ক্যাম্পাসের দিনগুলো,ক্যাফেটেরিয়ার আড্ডা।এই গানে কর্মব্যাস্ত মানুষের কথা লেখা নেই,নেই তাদের জীবনের গল্প।

শিক্ষিত ক্যাম্পাস প্রেমী তরুণদের জন্য এটা হৃদয় ছোঁয়া সৃষ্টি শিরোনামহীনের।গানের টাইপোগ্রাফি করেছেন চারু পিন্টু এবং গ্রাফিক্সে ছিলেন আসিফ হাসান রুইন।

গানটি সম্পর্কে জিয়াউর রহমান বলেছেন,”সব বিশ্ববিদ্যালয়, ক্যাম্পাস আর একসময় ক্যাম্পাস পাড়ি দেওয়া মানুষ নিজেকে রিলেট করতে পারবে।

খেটে খাওয়া মানুষদের কোনো বাস্তবতার গল্প এই গানে নেই, তারা রিলেট করতে পারবে না। মুলত শিরোনামহীন ক্যাম্পাস ভিত্তিক ব্যান্ড এবং শিক্ষিত মানুষদের জন্য এন্টারটেইনার।

বিশাল আমজনতার বাস্তব চিত্র বা তাদের দর্শন নিয়ে শিল্প নির্মান এই গানে নেই। কারন, এন্টারটেইনমেন্ট সবার জন্য একরকম না। শিক্ষিত মানুষ এবং ক্যাম্পাসের তরুন-তরুণীর মানসিক উপাদান আমজনতার দর্শনের সাথে গুলিয়ে ফেলার কোনো ইচ্ছে আমার নেই।”

Band Details

Band: Shironamhin
Leader, bassist, lyricist: Ziaur Rahman Zia
Vocal: Sheikh Ishtiaque
Drummer,composer,flute player: Kazy Shafin Ahmed
Lead guitarist: Diat Khan
Keyboardist: Symon Chowdhury

আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here